নেত্রকোনায় মানবতার সেবায় রেডক্রিসেন্টের টুকু

বিজয় দাস নেত্রকোনাঃ সমাজ, সংস্কৃতি বা রাজনীতি। সকল ক্ষেত্রেই অবাধ বিচরণ তাঁর। তবে মানবসেবা মূলক কাজে বরাবরই একটু এগিয়ে তিনি। যেকোনো দুর্যোগে প্লাবনে মানুষের সেবায় নিজেকে অকাতরে বিলিয়ে দেন এমন একজন ব্যক্তি আলহাজ্ব গাজী মোজাম্মেল হোসেন টুকু।

নেত্রকোনার কৃতি এই সন্তান পয়ত্রিশ বছরেরও বেশি সময় ধরে রেডক্রিসেন্ট সোসাইটির সাথে যুক্ত রয়েছেন। তিনি ম্যানেজিং বোর্ডে দেশের একমাত্র মেম্বার যিনি ভলেন্টিয়ার থেকে রেড ক্রিসেন্ট শুরু করেছিলেন। পরে পর্যায়ক্রমে বিভিন্ন পদে দায়িত্ব পালন করে হয়েছেন ম্যানেজিং বোর্ডের মেম্বার।

এছাড়াও তিনি গতিশীল কার্যক্রমের মাধ্যমে সোসাইটিকে এগিয়ে নিয়ে একাধারে একযুগেরও বেশি সময় ধরে বিনা প্রতিদ্বন্দ্বীতায় হচ্ছেন নেত্রকোনা জেলা ইউনিটের সেক্রেটারি। এই দায়িত্ব বা পদে সকলের মতামতের ক্ষেত্রেই আপোষহীন নাম ‘টুকু’। কারণ, তিনি যেমনই পরিশ্রমী ঠিক তেমনই একজন দক্ষ সংগঠক।

গাজী মোজাম্মেল হোসেন টুকু বলেন, ‘পদ পদবি বিবেচ্য বিষয় নয়। মূলত আমি কি করতে পারলাম মানুষের সেবায় সেটাই মূল। ২০০৮ সাল থেকে অদ্যাবধি জেলা ইউনিটের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছি। পুরোটা সময়ে যে কোনো দুর্যোগে মানুষের পাশে ঝাঁপিয়ে পড়েছি। আগামী দিনগুলোতেও মানবতার সেবক হয়ে কাজ করতে চাই।’
সোমবার নেত্রকোনা শহরের পাবলিক হলে অনুষ্ঠিত হয়ে যাওয়া রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাচন নিয়ে টুকু বলেন, ‘আমি তো বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত সেক্রেটারি। ফিলিংস নতুন কিছু নেই, বরাবরের মতোই। নতুন যারা বিভিন্ন পদে নির্বাচিত হয়েছেন প্রত্যেকের জন্য হৃদয় নিংড়ানো ভালোবাসা ও শুভ কামনা। তবে প্রত্যেকের মনে রাখতে হবে ; যেকোনো পরিস্থিতিতেই মনে রাখতে হবে, সোসাইটির আমরা সবাই মানবতার সেবক। আমাদের চোখের সামনে কোনো মানুষ কখনো অবহেলা, লাঞ্চনা বা বঞ্চনায় ধুঁকতে পারবে না।

অসহায় যেকোনো মানুষের পাশে আমরা নিজের জীবন বাজি রেখে হলেও কাজ করবো। মানুষ হতে পারে সামাজিক, রাষ্ট্রীয় বা প্রাকৃতিক বিপর্যয়ে আক্রান্ত। আমরা সবার পাশে থাকবো সেবক হয়ে। আমাদের প্রধান আর একমাত্র লক্ষ্য মানবতা বা মানবসেবা। সেক্ষেত্রে কোনো ধর্ম গোত্র বিবেচনায় আনবো না। পারস্পরিক সমঝোতা, ভ্রাতৃত্ববোধ, সহযোগিতা ও অটুট শান্তি প্রতিষ্ঠা থাকতে হবে আমাদের লক্ষ্য।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর